মেনু নির্বাচন করুন

আনসার ও ভিডিপির দায়িত্ব

নিম্নোক্তপদ্ধতি  অবলম্বনকরেকোনপ্রত্যাশীসংস্থাআনসারঅংগীভূতকরতেপারেন।

 

() আবেদনঃকোনপ্রত্যাশীসংস্থাজেলাকমান্ড্যান্টএরদপ্তরেরক্ষিতনির্দিষ্টআবেদনছকপূরণকরেতাঁদেরদাপ্তরিকলেটারহেডপ্যাডেরসাথেসংযুক্তকরেজেলাকমান্ড্যান্টএরদপ্তরেআনসারঅংগীভূতিরঅনুরোধপত্রদাখিলকরবেন।

 

 বিঃদ্রঃআবেদনপত্রেরসহিতআবশ্যিকসংযুক্তিসমূহনিম্নরূপঃ

·        মৌজাম্যাপেজায়গাচিহ্নিতকরণ

·        মৌজাম্যাপেউল্লেখিতজায়গারসম্প্রসারিতস্কেচে, ভূমি, স্থাপনাএবংদায়িত্বপূর্ণএলাকারবিবরণী

·        আনসারসদস্যদেরদায়িত্বকর্তব্যনির্ধারণ

·        ভূমিঅফিসেরপ্রত্যায়নপত্র(মালিকানাসংক্রান্ত)

·        ১৫০/-(একশতপঞ্চাশ) টাকারনন- জুডিসিয়ালস্ট্যাম্পেঅঙ্গীকারনামা

·        বাণিজ্যিকক্ষেত্রেট্রেডলাইসেন্সএবংব্যবসাসংক্রান্তসংশ্লিষ্টদলিল-পত্রাদি

·         জমিরমূলদলিল, পর্চা, খাজনা/ভূমিউন্নয়নকররশিদইত্যাদিরসত্যায়িতছায়ালিপি।

 

() বিভাগীয়পরিদর্শনআনসারপ্রত্যাশীসংস্থাবাপ্রতিষ্ঠানকর্তৃকআবেদনফরমেউল্লেখিততথ্য-সমূহেরসঠিকতাযাচাইকল্পেওপ্রস্তাবিতস্থানেআনসারঅংগীভূতকরাযাবেকিনাএমর্মেসংশিষ্টউপজেলা/থানাআনসার-ভিডিপিকর্মকর্তাপরিদর্শনপূর্বকজেলাকমান্ড্যান্টএরবরাবরপ্রতিবেদনদাখিলকরবেন।পরবর্তীতেসদরদপ্তরেরস্মারকনংঅপাঃ/কেপিআই/৮৯০(৩)/৪০১/আনস্‌, তারিখঃ-০৩/০৪/১১খ্রিঃএরনির্দেশেরআলোকেসহকারীজেলাকমান্ড্যান্টআবেদিতস্থাপনাপরিদর্শনকরেথাকেন।

উপজেলা/থানাআনসার-ভিডিপিকর্মকর্তাএবংসহকারীজেলাকমান্ড্যান্টকর্তৃকপরিদর্শনইতিবাচকমতামতদাখিলহলে  সংস্থায়আনসারমোতায়েনকরারজন্যপরিচালক, আনসারওভিডিপি  ঢাকারেঞ্জ, ঢাকামহোদয়েরমাধ্যমেসদরদপ্তরঅপারেশনশাখায়অনুমোদনচাওয়াহয়। 

 

() চূড়ান্তমোতায়েনঃসদরদপ্তরঅপারেশনশাখারঅনুমোদনেরআলোকেপ্রত্যাশীসংস্থায়আনসারমোতায়েনেরজন্যজেলাকমান্ড্যান্টমহোদয়আদেশজারীকরেন।

 

 () সংস্থাহতেবেতনভাতাদিগ্রহণপরিশোধঃকোনসংস্থায়আনসার  অংগীভূতকরণেরসিদ্ধান্তগৃহীতহবারপরউক্তসংস্থাকেনির্ধারিতহারেআনসারদেরতিনমাসেরবেতন-ভাতারসমপরিমানঅর্থঅগ্রীমহিসাবেনগদ, পে-অর্ডার/ব্যাংকড্রাফটএরমাধ্যমেজেলাকমান্ড্যান্টএরদপ্তরেজমাকরতেহয়।এছাড়ামাসিকনিয়মিতভাবেবেতন-ভাতাদিপরিশোধকরতেহয়।প্রতিবছরনির্ধারিতহারেদু’টিউৎসববোনাসঅংগীভূতআনসারদেরকেপ্রদানকরতেহয়।

 

 () ১০% আনুষঙ্গিকঅর্থঃআনসারপ্রত্যাশীসংস্থাপ্রত্যেকঅংগীভূতআনসারসদস্যেরদৈনিকভাতার১০% আনুষঙ্গিকঅর্থহিসাবেজেলাকমান্ড্যান্টএরনিকটপ্রদানকরবেন।

 

() অংগীভূতিরমেয়াদকালঃপ্রত্যাশীসংস্থাকমপক্ষেতিনমাসেরজন্যআনসারনিয়োগকরবেন।সশস্ত্রহলেকমপক্ষে১০জনএবংনিরস্ত্রহলে৬জনআনসারঅংগীভূতকরাহয়।

 

 

আত্মকর্মসংস্থানমূলকপ্রশিক্ষণসেবা

নিম্নোক্ত পদ্ধতিতে সারা বছর ব্যাপী আত্মকর্মসংস্থান মূলক প্রশিক্ষণে জেলা কার্যালয় হতে আনসার-ভিডিপি প্রশিক্ষণার্থী বাছাই ও প্রশিক্ষণ সম্পাদন করা হয়ে থাকে ঃ

১। আনসার-ভিডিপি সদর দপ্তরের প্রশিক্ষণ নীতিমালা অনুযায়ী জেলা কমান্ড্যান্ট আনসার-ভিডিপি সংশ্লিষ্ট উপজেলা/থানা আনসার-ভিডিপি কর্মকর্তাদের প্রশিক্ষণার্থীর কোটা প্রদান করেন।

২। প্রাপ্ত কোটা মোতাবেক উপজেলা/থানা আনসার-ভিডিপি কর্মকর্তা গণ ইউনিয়ন দলনেতা ও দলনেত্রীদের মাধ্যমে প্লাটুনভূক্ত সদস্য-সদস্যাদের মধ্য হতে যোগ্যতা সম্পন্ন প্রশিক্ষণার্থী প্রাথমিকভাবে বাছাই করে জেলা কমান্ড্যান্ট এর নিকট প্রেরণ করেন।

৩। জেলা কমান্ড্যান্ট উক্ত প্রশিক্ষণার্থীদের চুড়ান্ত বাছাই করে সংশ্লিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রে প্রেরণ করেন।

 

যে সকল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়

১।মৌলিক প্রশিক্ষণ সাধারণ আনসার(পুরুষ-মহিলা)।

২। মৌলিক প্রশিক্ষণ ভিডিপি (পুরুষ-মহিলা)।

৩। বেসিক কম্পিউটার প্রশিক্ষণ (পুরুষ-মহিলা)।

৪। সেলাই ও ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ(মহিলা)।

৫। মোবাইল রিপিয়ারিং প্রশিক্ষণ (পুরুষ-মহিলা)।

৬। মটর ড্রাইভিং প্রশিক্ষণ (পুরুষ)।

৭। নকশীকাঁথা তৈরী প্রশিক্ষণ (মহিলা)।

৮। গার্মেন্টস প্রশিক্ষণ-ভিডিপি (পুরুষ-মহিলা)।

৯।  ইলেকট্রিশিয়ান প্রশিক্ষণ-ভিডিপি (পুরুষ)।

১০। এছাড়াও ৪০টি বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হয়।

*উল্লেখ্য সকল প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীগণের থাকা-খাওয়া যাতায়াত ভাতা সরকারীভাবে বহন করা হয়। তৎসংগে প্রশিক্ষণের উপকরণ পোশাকাদি প্রদান করা হয়।